বাংলাদেশ সরকারি কর্ম কমিশন-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেনু নির্বাচন করুন

Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জুন ২০২১

জাহিদুর রশিদ

জাহিদুর রশিদ ২৮ জানুয়ারী ২০২১ তারিখে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সদস্য পদে যোগদান করেন । সরকারী কর্ম কমিশনে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান North-West Power Generation Company Limited (NWPGCL) এ নির্বাহী পরিচালক(প্রকৌশল) হিসেবে ২ বছরের অধিক সময় দায়িত্ব পালন করেন ।

            ১৪ সেপ্টেম্বর ১৯৮৬ তারিখে তিনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বাবিউবো) নিয়ন্ত্রণাধীন খুলনা ১১০ মেঃ ওঃ বিদ্যুৎ কেন্দ্রে সহকারী প্রকৌশলী হিসেবে যোগদানের মাধ্যমে বাংলাদেশের বিদ্যুৎ সেক্টরে তাঁর কর্মজীবন শুরু করেন ।

            পরবর্তীতে তিনি বাবিউবো’র নিয়ন্ত্রণাধীন খুলনা বিদ্যুৎ কেন্দ্র সহ হরিপুর ১০০  মেঃ ওঃ বিদ্যুৎ কেন্দ্র এবং Directorate of Design & Inspection এ সহকারী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেছেন । জাহিদুর রশিদ যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান Aggreko International Projects Limited কর্তৃক স্থাপিত বাংলাদেশের প্রথম কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের প্রকল্প পরিচালকের দায়িত্ব ও পালন করেন । তিনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে চাকুরীকালীন সময়ে Power Grid Company of Bangladesh Limited(PGCB) এবং Coal Power Generation Company Bangladesh Limited (CPGCBL) এ লিয়েনে কাজ করে Power Transmission System এবং Coal Power Generation সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করেন । জাহিদুর রশিদ ৩১ অক্টোবর, ২০১৩ তারিখে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চাকরী থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করে Power Sector Reform এর আওতায় গঠিত কোম্পানী North- West Power Generation Company (NWPGCL) এর নিয়ন্ত্রণাধীন খুলনা ১৫০ মেঃ ওঃ বিদ্যুৎ কেন্দ্রে তত্ত্বাবধায়ক প্রকৌশলী (প্ল্যান্ট ম্যানেজার) হিসেবে যোগদান করেন । তিনি খুলনা ২২৫ মেঃ ওঃ বিদ্যুৎ কেন্দ্রে ৩ বছরের অধিক সময় প্রধান প্রকৌশলী (প্ল্যান্ট ম্যানেজার) হিসেবে দায়িত্ব পালন করেন । চাকুরীতে থাকাকালীন তিনি দেশে ও বিদেশে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন এবং বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণ করেন । চাকুরী জীবনে তিনি জাপান, নেপাল, চেক রিপাবলিক, ফ্রান্স, ইটালী, যুক্তরাজ্য, চীন, স্পেন, সুইজারল্যান্ড, জার্মানী, সৌদি আরব ও যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন ।

            জাহিদুর রশিদ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চাকুরীকালীন সময়ে কাপ্তাই প্রশিক্ষণ একাডেমি সহ বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রমে Guest Lecturer হিসেবে অংশগ্রহণ করেছেন ।

            জাহিদুর রশিদ ১৯৬২ সালের ১লা ডিসেম্বর খুলনা জেলা শহরে জন্মগ্রহণ করেন । তাঁর পিতা হারুনুর রশিদ সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গণিতের মাধ্যমিক পর্যায় থেকে শুরু করে স্নাতকোত্তর পর্যায় পর্যন্ত বাংলা এবং ইংরেজী উভয় ভাষায় উল্লেখযোগ্য সংখ্যক পাঠ্য পুস্তকের রচয়িতা এবং মাতা নূরুননাহার বেগম বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষিকা । তিনি খুলনা সেন্ট জোসেফস উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৮ সালে এস, এস, সি ও সরকারী বি.এল কলেজ হতে ১৯৮০ সালে এইচ, এস, সি পরীক্ষায় উত্তীর্ণ হন । এরপর তিনি ১৯৮৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্র প্রকৌশলে স্নাতক ডিগ্রী লাভ করেন ।

            ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক । তাঁর দুই পুত্র যথাক্রমে খুলনাস্থ একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিষয়ে স্নাতকোত্তর শ্রেণীতে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স প্রকৌশলে ১ম বর্ষে অধ্যয়নরত । তাঁর স্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের পর বর্তমানে একজন গৃহিনী ।



Share with :

Facebook Facebook