বাংলাদেশ সরকারী কর্ম কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ এপ্রিল ২০১৮

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের ৪৭তম প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপন


প্রকাশন তারিখ : 2018-04-09
৮ এপ্রিল বর্ণিল আয়োজনে পালিত হয়েছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের ৪৭তম প্রতিষ্ঠা দিবস। প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আগারগাঁও অবস্থিত পুরো পিএসসি ভবন সাজসজ্জায় রঙিন হয়ে উঠে। সকালে দিবসটি উপলক্ষে আনন্দ র‌্যালি বের করা হয়। বেলুন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠা দিবসের কর্মসূচির উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি। বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এমপি। সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রতিষ্ঠা দিবস পালনের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন হয়েছে। এ প্রতিষ্ঠানের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনে যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে তা আমাকে আনন্দিত ও গর্বিত করেছে। অনেক রক্ত, অশ্রু এবং সর্বোচ্চ ত্যাগের মাধ্যমে যে দেশ পেয়েছি সে দেশের মানুষের দারিদ্র দূর করে তার জীবনমান উন্নত করার যে মহতী উদ্যোগ তাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই প্রতিষ্ঠানটিকে নিবেদিত প্রাণ হয়ে কাজ করতে হবে। আমি আরও আনন্দিত যে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সর্বোচ্চ নিষ্ঠা, দক্ষতা ও নিরপেক্ষতার সঙ্গে এ দায়িত্ব পালন করছে।
 
বিশেষ অতিথি জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার যে প্রত্যয় ব্যক্ত করেছিলেন তা বাস্তবায়নে দক্ষ কর্মকর্তা নিয়োগে পাবলিক সার্ভিস কমিশন দক্ষতার সঙ্গে কার্যকর ভূমিকা পালন করে আসছে। 
 
অনুষ্ঠানের সভাপতি পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, বাংলাদেশ প্রজাতন্ত্রের জন্য একটি দক্ষ, সৎ ও নিবেদিত প্রাণ কর্মী বাহিনী বাছাইয়ের যে সাংবিধানিক দায়িত্ব এটি কমিশনের উপর অর্জিত হয়েছে, তা আইন ও বিধি অনুযায়ী যথাযথভাবে সম্পন্ন করার জন্য সবাইকে নিবেদিত প্রাণ হয়ে কাজ করতে হবে। 

 

পিএসসি'র অতিরিক্ত সচিব (দায়িত্বপ্রাপ্ত সচিব) নজুরুর রহমান স্বাগত বক্তব্য উপস্থাপন করেন। ‘বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নিকট প্রজাতন্ত্রের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন কমিশন সচিবালয়ের সহকারী প্রোগ্রামার কৌশিক দেবনাথ। উপস্থাপনায় স্বাধীনতার পর থেকে বর্তমান সময় পর্যন্ত জনপ্রশাসনে দক্ষ জনবল নিয়োগে পিএসসি'র উল্লেখ যোগ্য কার্যক্রম তুলে ধরা হয়। সল্পতম সময়ে ক্যাডার ও নন- ক্যাডার নিয়োগ, বিভাগীয় পরীক্ষা, সিনিয়র স্কেল পদোন্নতি পরীক্ ষা, বিশেষ বিসিএস ও বাংলার পাশাপাশি ইংরেজি মাধ্যমে বিসিএস পরীক্ষার বিষয়ে আলোকপাত করা হয়।

এরপর নির্ধারিত আলোচক হিসেবে কমিশনের সদস্য অধ্যাপক ড. এস এম আনোয়ারা বেগম ও উজ্জ্বল বিকাশ দত্ত পিএসসি’র সাম্প্রতিক কার্যক্রম তুলে ধরেন। আলোচনায় পিএসসি'র বিজ্ঞ সদস্যরা, পিএসি'র কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।
 
আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। পিএসসি'র কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশগ্রহণ করেন।  

 


Share with :

Facebook Facebook